Death of the Hired Man Bangla Summary

0
Death of the Hired Man Bangla Summary
Death of the Hired Man Bangla Summary

“Death of the Hired Man ” কবিতায়

এক কৃষক এবং তার স্ত্রীর মাঝে কথোপকথনের মাধ্যমে কবিতার ঘটনাপ্রবাহ এগিয়ে যায়।
কৃষকের নাম ওয়ারেন। তাঁর স্ত্রীর নাম মেরি। সাইলাস তাদের পুরানো চাকর।
কবিতাটির প্রধান চরিত্র হল সাইলাস, কিন্তু সে কখোনো দৃশ্যে আসে না। ওয়ারেন ও মেরির কথোপকথনের মাধ্যমেই সাইলাস সম্পর্কে জানা যায়।
সাইলাস দীর্ঘদিন ওয়ারেনের ফার্মে কাজ করেছিলেন। ধীরে ধীরে তিনি বৃদ্ধ এবং অদক্ষ হয়ে উঠেন। তিনি বিক্ষিপ্তভাবে কাজ করতেন এবং তার কোনও নির্দিষ্ট বেতন ছিল না। ওয়ারেনের কাছ থেকে যে বেতন পেতেন তাতে সন্তুষ্ট ছিলেন না তিনি। তিনি নির্ধারিত মজুরি বা তার বেতন কিছুটা বাড়ানোর দাবি করেছেন তার মালিকের কাছে । তবে ওয়ারেন তার বেতন বাড়াতে রাজি হননি। তাই, সাইলাস তার মালিক ওয়ারেনের কাজ ছেড়ে একটি ভাল কাজের সন্ধানে চলে গেলেন।
কিন্তু কিছু দিন পরে, একদিন সাইলাস তার কাজের বৃথা অনুসন্ধান থেকে ফিরে এল তার পুরনো মালিকের বাড়িতে।
সাইলাস যখন ফিরে আসে, তখন ওয়ারেন ঘরে ছিলেন না ।
মেরি সাইলাসকে এক করুণ অবস্থায় দেখতে পান। কারণ তখন সাইলাস খুব অসুস্থ ও দুর্বল ছিল। তিনি ক্লান্ত হয়ে পড়েছিলেন। সম্ভবত, তিনি মারা যাওয়ার শেষ আশ্রয় হিসাবে ওয়ারেনের বাড়িতে ফিরে এসেছিলেন।
মেরি তাকে দয়া ও স্নেহের সাথে গ্রহণ করেছিলেন। তিনি তাদের দরিদ্র পুরানো চাকরের প্রতি খুব মমতা করলেন।
মেরি বৃদ্ধ চাকরের প্রতি সহানুভূতিশীল মনোভাব দেখিয়েছিলেন। তিনি তাকে বাড়িতে টেনে নিয়ে গেলেন এবং চা দিলেন। তিনি যখন তাকে তার সাম্প্রতিক অবস্থান সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করলেন, তখন তিনি কিছুই বললেন না এবং কেবল মাথা নাড়ালেন ।
তবে সাইলাস কেবল বলেছিলেন যে তিনি তাঁর আত্মমর্যাদা রক্ষার জন্য তাদের ফার্মে আবার কাজ করতে এসেছেন ।
তারপরে মেরি ওয়ারেনের জন্য অপেক্ষা করছিলেন তাকে এই খবরটি দেয়ার জন্য যে সাইলাস ফিরে এসেছে।
কিছুক্ষণ পরে ওয়ারেন ফিরে আসে এবং দরজার কাছে ওয়ারেনের সাথে মেরির দেখা হয়। মেরি তাকে সাইলাস সম্পর্কে জানায়। সাইলাসের সংবাদ শুনে ওয়ারেন তার বাড়িতে সাইলাসকে আশ্রয় দেওয়ার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন। ওয়ারেন বিভিন্ন কারণে সাইলাসের প্রতি অসন্তুষ্ট ছিলেন। তাঁর মতে সাইলাস বৃদ্ধ এবং দুর্বল হওয়ায় কাজ করতে পারেন না ঠিকমতো । প্রকৃতপক্ষে, ওয়ারেন সাইলাসের উপর বিরক্ত ছিল কারণ ওয়ারেনের যখন সবচেয়ে বেশি প্রয়োজন ছিল সাইলাসকে, ঠিক তখনই সাইলাস ওয়ারেনের কাজ ছেড়ে দিয়েছিল। তারপরে এই শীতকালে সাইলাস ওয়ারেনের কাছে ফিরে এসেছিল যখন কোনো কাজ নেই ফার্মে।
ওয়ারেন মেরিকে মনে করিয়ে দেন যে সাইলাসের এক ভাই ছিলেন তিনি সাইলাসের জন্য আরও উপযুক্ত তত্ত্বাবধায়ক হতে পারেন।
তাই সাইলাসকে তাদের বাড়িতে আশ্রয় দিতে রাজি নন ওয়ারেন।
মেরি তার স্বামীকে রাজি করানোর চেষ্টা করেছিলেন যেন তিনি সাইলাসের সাথে কঠোর আচরণ না করেন। তিনি তাকে বলেন যে সাইলাসকে তাড়িয়ে না দিতে। তিনি তার স্বামীকে সাইলাসের প্রতি সদয় হতে বলেন।
মেরি ওয়ারেনকে বলেন যে সাইলাস চুলার পাশে ঘুমিয়ে আছে।
তিনি ওয়ারেনকে সাইলাসের অবস্থা দেখার জন্য ভিতরে যেতে অনুরোধ করেন।
মেরির মমতাময়ী তাগিদ তাকে শেষ পর্যন্ত রাজি করাতে পারল ।
ওয়ারেন যখন সাইলাসের অবস্থা দেখতে গিয়েছিলেন, মেরি তখন একা বসে ছিলেন এবং সাইলাসের সাথে কথা বলে স্বামী ফিরে আসার অপেক্ষায় ছিলেন। যখন সে অপেক্ষা করছিল তখন সে চাঁদ এবং মেঘের সংঘর্ষ দেখেছিল। একটি পালতোলা মেঘ এসে চাঁদকে আড়াল করে দিল এবং পৃথিবী ম্লান হয়ে পড়ল। এটি মূলত সাইলাসের মৃত্যুর ইঙ্গিত দেয়।
অল্প সময়ের মধ্যে মেরির কাছে ফিরে আসেন ওয়ারেন এবং জানান যে সাইলাস মারা গেছেন।
এভাবে সাইলস নিঃশব্দে এবং অসহায়ভাবে মারা গিয়ে সমস্ত অবমাননা থেকে মুক্তি পেলেন।
এইভাবে কবিতাটি শেষ হয়েছিল।
কবিতায় রবার্ট ফ্রস্ট প্রতীককে দুর্দান্ত কাব্যিক উপায়ে ব্যবহার করেছেন।
ওয়ারেন এবং মেরি দু’টি ভিন্ন মনোভাবকে , জীবনের দুটি ভিন্ন দর্শনকে উপস্থাপন করেন । তারা মানুষ বা এমনকি জীবনকে দুটি বিপরীত উপায়ে দেখেন ।
মেরি প্রেম এবং সহানুভূতি, আবেগ এবং কল্পনা উপস্থাপন করে এবং ‘মনুষ্যকে’ যুক্তির দিক দিয়ে নয় আবেগের দিক দিয়ে মূল্যায়ন করে।
অন্যদিকে ওয়ারেন একজন ‘বাস্তবসম্মত ‘ আধুনিক মানুষ যিনি লোকদের তাদের কাজ , অবদান ইত্যাদির বিবেচনা করে তাদের মূল্যায়ন করেন । অন্য কথায়, ওয়ারেন কারণ, বুদ্ধি, উপযোগবাদিতা, ব্যবহারিকতা এবং যৌক্তিকতার প্রতিনিধিত্ব করে।
Death of the Hired Man Death of the Hired Man Death of the Hired Man Death of the Hired Man

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here