The Grass is Singing by Doris Lessing Bengali Summary

The Grass is Singing
The Grass is Singing

গ্রাস ইজ সিিং হচ্ছে ঘৃণা, অপমান এবং প্রতিশোধের গল্প, হারিয়ে যাওয়া আশা এবং হতাশার গল্প।

মেরি একটি অল্প বয়সী মেয়ে ছিল যার ভাল চাকরি এবং প্রচুর বন্ধুবান্ধব ছিল, দুঃখ এবং জাগতিক সমস্যা ছাড়াই তার জীবন নিখুঁত ছিল। কিন্তু মরিয়ম যখন তার বন্ধুদের তার সম্পর্কে কথা শুনেছিল তখন একসময় সবকিছু বদলে গিয়েছিল। তারা বলেছিল যে তার পক্ষে বাচ্চাদের পোশাক পরা অনুচিত এবং তার কারও সাথে বিবাহ করা উচিত। মরিয়ম যে পৃথিবীতে বাস করত তার সংসার ভেঙে পড়েছিল এবং একটি হাসিখুশি হাসিখুশি মেয়ে থেকে সে পরিণত ও গম্ভীর মহিলায় পরিণত হয়েছিল। এমনকি তিনি 20 বছর বয়সে বড় লোকটিকে বিবাহ করেছিলেন, কিন্তু তার সাথে ঘনিষ্ঠ হওয়ার চিন্তাভাবনা তাকে ভয় পেয়েছিল এবং সে তার কাছ থেকে পালিয়ে যায়।

তার পরে তিনি ডিক, যুবক এবং একটি প্রতিশ্রুতিশীল (যেমনটি তখন মনে হয়েছিল) কৃষকের সাথে দেখা করেছিলেন। এটি তাদের মধ্যে প্রেম ছিল না, তারা উভয়ই বুঝতে পেরেছিল যে তাদের জন্য কেবল জীবনের জন্য প্রয়োজন এবং এটি তাদের উভয়ের পক্ষে সবচেয়ে খারাপতম রূপ নয়। মেরি তার চাকরি ছেড়ে স্বামীর সাথে ফার্মে চলে গেল। তিনি বুঝতে পেরেছিলেন যে তার জীবন সহজ হবে না কারণ ডিকের সিলিংয়ের জন্যও কোনও অর্থ ছিল না। সুতরাং, তিনি ঘর পরিষ্কার করতে শুরু করেছিলেন এবং তিনি তা উৎসাহের সাথে করেছিলেন।

তবে মরিয়মের জন্য একটি জিনিস প্রস্তুত ছিল না – তার বাড়ির স্থানীয় কর্মচারীরা। তিনি স্থানীয়দের ঘৃণা করতেন এবং তাদের সাথে নিষ্ঠুর ছিলেন, প্রতিটি ছোট্ট দোষ শাস্তি পেয়েছিল এবং অল্প সময়ের মধ্যেই তিনি কয়েক ডজন চাকর বদলেছিলেন।

তার প্রতিটি দিন অন্যর মতো ছিল এবং শীঘ্রই মেরি বিরক্ত হয়ে গেল। এমনকি তিনি একটি শিশু জন্ম নেওয়ার কথা ভাবছিলেন যদিও এমনকী এটির চিন্তাভাবনা তাকে আতঙ্কিত করেছিল। তবে ডিক যদিও তিনি সত্যিই একটি শিশু জন্ম নিতে চেয়েছিলেন, তিনি এর বিপক্ষে ছিলেন কারণ তারা একটি শিশুকে লালন-পালন এবং শিক্ষিত করতে খুব দরিদ্র ছিল।

ডিক অনুভব করেছিলেন যে তার স্ত্রী তাকে ভালবাসেন না এবং আশা করেছিলেন যে কোনও শিশু এই পরিস্থিতি পরিবর্তন করতে পারে তবে তার কাছে খুব বেশি অর্থের প্রয়োজন ছিল যা তার কাছে ছিল না। তার প্রতিটি ব্যবসায়িক ধারণা ব্যর্থতার সাথে শেষ হয়েছিল এবং তিনি কোনও কাজ শুরু করতে পারেননি।

তদুপরি, বড় কৃষক চার্লি স্ল্যাটার তার জমিগুলি পেতে চেয়েছিল, যার অর্থ ছিল যে সে হয় এটি বিক্রি করতে হবে বা দেউলিয়ার হয়ে যেতে হবে – তার জন্য 22 ধরণের পরিস্থিতি ধরা পড়ে। মেরি, যিনি তাদের উন্নত জীবনের প্রত্যাশা করেছিলেন, শেষ পর্যন্ত বুঝতে পেরেছিলেন যে ডিকের সমস্ত প্রচেষ্টা নিরর্থক – সে কখনই সাফল্য পাবে না। তিনি তাকে সমর্থন করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছিলেন, তবে তিনি কখনও শহরে ফিরে যাওয়ার কথা ভাবেননি।

এবং একদিন সে তা করেছে। কিন্তু তার আগের কাজটি দখল করা হয়েছিল এবং সে কিছুই ছাড়েনি। ডিক তার জন্য এসেছিল এবং প্রতিদিনের রুটিন ফিরে এসেছিল, কিছুই বদলেনি। একদিন ডিক যখন ম্যালেরিয়াতে অসুস্থ বোধ করেছিলেন, তখন মেরিকে তার পরিবর্তে মাঠে নামতে হয়েছিল এবং যখন তিনি কীভাবে এই কুৎসিত গন্ধযুক্ত প্রাণীকে ঘৃণা করছেন, তখন তিনি লক্ষ্য করেছিলেন যে তাদের মধ্যে কোনও কাজ করে না। তিনি কিছুক্ষণ অপেক্ষা করলেন এবং তারপরে তাকে আবার কাজে ফিরে যাওয়ার আদেশ দিলেন। কিন্তু স্থানীয় লোকেরা তা মানেনি এবং সে তার মুখের উপরে তাকে আঘাত করল যাতে সমস্ত কিছুই রক্তে ছিল। তিনি যা করেছিলেন তা দেখে এবং আতঙ্কিত হয়ে দেশীয়দের চেহারা নিয়ে আতঙ্কিত হয়েছিলেন।

তিনি এই ঘটনার কথা ভুলে গিয়েছিলেন, ডিক যখন বলেছিল যে মূসা, যে লাথি মেরেছে সে তার নতুন চাকর হবে। মেরি হতবাক হয়েছিলেন, কিন্তু তিনি কিছুই পরিবর্তন করতে পারেন নি। তিনি সেই বড়, শক্তিশালী এবং দুষ্ট লোকটিকে ভয় পেতেন; দেখে মনে হচ্ছিল যেন সে হ’ল, যিনি তাঁর আনুগত্য করেছিলেন, কিন্তু বিপরীত নয়। এবং চার্লি স্ল্যাটার যখন রাতের খাবারের জন্য টার্নার্সের জায়গায় এসেছিলেন, তখন মেরি তার দাসের সাথে যেভাবে আচরণ করেছিলেন সে দেখে তিনি হতবাক হয়ে গিয়েছিলেন।

তিনি ডিককে তার ফার্ম বিক্রি করতে রাজী করিয়েছিলেন, কারণ ডিক কখনও তা লাভ করে না। এটি ছিল সমস্ত টার্নারের আশা ও স্বপ্নের সমাপ্তি। মেরি হতাশ ছিলেন, তিনি অসুস্থ বোধ করেছিলেন। এবং ভয়ঙ্কর নেটিভ যারা সর্বদা তাকে অনুসরণ করে, হৃদয়ে মৃত্যুর ভয়কে উস্কে দেয়। মূসা, অপমানিত হলেও ধ্বংস হননি, যখন সে তাকে হত্যা করেছিল তখন তার অপরাধীকে তার প্রতিদান দিয়েছিল; এটি ছিল তাঁর ব্যক্তিগত বিজয়ের মুহূর্ত। সমস্ত নম্র নেটিভদের প্রতিশোধ নেওয়া হয়েছিল এবং মেরি ইতিমধ্যে তাঁর হয়ে গিয়েছিলেন বলে তিনি তার শাস্তির অপেক্ষায় তিনি সেখানেই অবস্থান করেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here