Honours, Honours 4rth Year

The Importance of Being Earnest by Oscar Wilde Bengali Summary

The Importance of Being Earnest

জ্যাক ওয়ার্থিং, নাটকের নায়ক, হার্টফোর্ডশায়ার সম্প্রদায়ের একটি স্তম্ভ, যেখানে তিনি সিসিলি কার্ডিউর অভিভাবক ছিলেন, প্রয়াত টমাস কার্ডিওর প্রাক্তন, আঠারো বছর বয়সী নাতনি, যিনি জ্যাককে ছোটবেলায় খুঁজে পেয়েছিলেন এবং তাকে গ্রহণ করেছিলেন। হার্টফোর্ডশায়ারে, জ্যাকের দায়িত্ব রয়েছে: তিনি একজন প্রধান ভূমি মালিক এবং শান্তির ন্যায়বিচার, ভাড়াটিয়া, কৃষক এবং বেশ কয়েকটি দাস এবং অন্যান্য কর্মচারী যাঁরা তাঁর উপর নির্ভরশীল। বছরের পর বছর ধরে, তিনি আর্নেস্ট নামে একটি দায়িত্বজ্ঞানহীন কৃষ্ণ-ভেড়া ভাইয়ের ভান করেছেন যা খুশীর সন্ধানে এক জঘন্য জীবনযাপন করে এবং সর্বদা এমন একটি সমস্যায় পড়ে যাচ্ছেন যার জন্য জ্যাককে তার সহায়তার জন্য ভয়ঙ্করভাবে ছুটে যেতে হবে। প্রকৃতপক্ষে, আর্নেস্ট হ’ল জ্যাকের আলিবি, এমন এক কৌতুক যা তাকে একবারে কয়েকদিন অদৃশ্য হয়ে যায় এবং তার পছন্দ মতো করতে পারে। জ্যাক ছাড়া আর কেউ জানেন না যে তিনি নিজে আর্নেস্ট। আর্নেস্টের নাম জ্যাক লন্ডনে গিয়েছিল, সেখানেই তিনি এই অনুষ্ঠানগুলিতে সত্যিই যান — সম্ভবত তিনি তার কল্পিত ভাইয়ের কাছে অস্বীকার করার ভান করে এমন এক ধরণের আচরণের জন্য।

জ্যাক তার সবচেয়ে ভাল বন্ধু আলগারন মোনক্রিফের কাজিন গোয়ান্দোলেন ফেয়ারফ্যাক্সের প্রেমে পড়েছেন। নাটকটি খোলার পরে, জ্যাককে আর্নেস্ট হিসাবে পরিচিত আলগারন কিছু সন্দেহ করতে শুরু করেছিলেন এবং জ্যাকের সিগারেটের মামলায় একটি শিলালিপি পেয়েছিলেন যে নিজেকে “ছোট্ট সিসিলি” বলে উল্লেখ করেছেন এমন একজনের কাছ থেকে “আঙ্কেল জ্যাক” বলে সম্বোধন করেছিলেন। অ্যালগারন সন্দেহ করেন যে জ্যাক জ্যাক হতে পারে দ্বৈত জীবন যাপন করুন, এমন একটি অনুশীলন যা তিনি সাধারণ জীবনের কাছে এবং আধুনিক জীবনের কাছে অপরিহার্য বলে মনে করছেন। তিনি এমন একজনকে ডেকেছেন যিনি দ্বৈত জীবনযাপন করেন তাকে “বুনবুরিস্ট” বলে ডাকেন তার অস্তিত্বহীন বন্ধুর পরে, তিনি বনবুরি নামক একটি দীর্ঘস্থায়ী অবৈধ, যার মৃত্যুর ঘটনায় তিনি চিরকালের জন্য তলব করা হয় যখনই তিনি কিছু ক্লান্তিকর সামাজিক দায়বদ্ধতা থেকে বেরিয়ে আসতে চান।

1st Act শুরুর দিকে, জ্যাক অপ্রত্যাশিতভাবে অ্যালজারনকে নামিয়ে দেয় এবং ঘোষণা করে যে সে গ্বেডোলেনের কাছে প্রস্তাব দেওয়ার ইচ্ছা করে। অ্যালজারন তাকে সিগারেটের মামলার মুখোমুখি করে এবং “জ্যাক” এবং “সিসিলি” কে তা জানতে চাওয়ার জন্য তাকে পরিষ্কার হতে বাধ্য করে। জ্যাক স্বীকার করেছেন যে তাঁর নামটি আসলে আর্নেস্ট নয় এবং সিসিলি তাঁর ওয়ার্ড, তাঁর দত্তক পিতার ইচ্ছায় তাঁর উপর চাপানো একটি দায়বদ্ধতা। জ্যাক অ্যালজারনকে তাঁর কাল্পনিক ভাইয়ের কথাও বলেছিলেন। জ্যাক বলেছেন যে তিনি এই জাল ভাইকে হত্যার কথা ভাবছিলেন, যেহেতু সিসিলি তার প্রতি খুব আগ্রহী ছিলেন। কোনও অর্থ ছাড়াই, জ্যাক সিসিলিকে এমন পদে বর্ণনা করেন যা আলগার্ননের মনোযোগ আকর্ষণ করে এবং তাকে তার আগে থেকে তার চেয়েও বেশি আগ্রহী করে তোলে।

গোয়েনডোলেন এবং তার মা লেডি ব্র্যাকনেল এসে পৌঁছেছেন, যা জ্যাককে গেন্ডোলেলেনের কাছে প্রস্তাব দেওয়ার সুযোগ দেয়। জ্যাক জেনে খুশি হয়ে জানতে পেরেছিলেন যে গোয়েনডোলেন তার স্নেহ ফিরিয়ে দিয়েছেন, তবে তিনি এই কথা শুনে বিস্মিত হয়েছিলেন যে গোয়েনডোলেনের নাম আর্নেস্ট নামে স্থির করা হয়েছে, যা তিনি বলেছিলেন “নিখুঁত আত্মবিশ্বাসের অনুপ্রেরণা”। গোয়ান্দোলেন স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন যে তিনি নাম প্রকাশ না করা এমন এক ব্যক্তির সাথে বিবাহের বিষয়ে বিবেচনা করবেন না আর্নেস্ট।

সম্ভাব্য জামাতা হিসাবে তার যোগ্যতা নির্ধারণ করতে লেডি ব্র্যাকনেল জ্যাকের সাক্ষাত্কার নিয়েছিলেন এবং এই সাক্ষাত্কারের সময় তিনি তার পারিবারিক পটভূমি সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন। জ্যাক যখন ব্যাখ্যা করেছেন যে তাঁর বাবা-মা কে ছিলেন এবং তাঁর যে ব্যক্তি তাকে দত্তক দিয়েছিলেন তাকে ভিক্টোরিয়া স্টেশনের ক্লোডরুমের একটি হ্যান্ডব্যাগে খুঁজে পাওয়া গিয়েছিল, তখন লেডি ব্র্যাকনেল কেলেঙ্কারী করা হয়েছে by তিনি জ্যাক এবং গুয়েনডোলেনের মধ্যে ম্যাচটি নিষিদ্ধ করেন এবং ঘর থেকে বেরিয়ে যান।

Act দ্বিতীয়, অ্যালগারন জ্যাকের দেশ এস্টেটে জ্যাকের ভাই আর্নেস্ট হিসাবে উপস্থিত ছিলেন। এদিকে, জ্যাক সিদ্ধান্ত নিয়েছে যে আর্নেস্ট তার উপযোগিতা থেকে বেরিয়ে এসেছেন এবং গভীর শোকের জন্য বাড়ি পৌঁছেছেন, প্যারিসে হঠাৎ আর্নেস্ট মারা যাওয়ার গল্পে পূর্ণ। তিনি সেখানে আর্নেস্ট হিসাবে মুখোমুখি অ্যালগারনকে দেখতে পেয়ে ক্ষুব্ধ হয়েছিলেন তবে তাকে চেরাদের সাথে যেতে হয়েছিল। যদি তিনি তা না করেন তবে তার নিজের মিথ্যা ও প্রতারণা প্রকাশিত হবে।

জ্যাক তার শোকের পোশাক থেকে বেরিয়ে আসার সময়, সিসিলির প্রেমে আশাহত হয়ে পড়া আলগারন তাকে তাকে বিয়ে করতে বলেছিলেন। তিনি আবিষ্কার করে অবাক হয়েছেন যে সিসিলি ইতিমধ্যে তাদের সম্পর্কে জড়িত বলে বিবেচনা করেছেন এবং তিনি যখন খুশী হন যখন তিনি প্রকাশ করেন যে “আঙ্কেল জ্যাক ভাই” এর প্রতি তার আকর্ষণ তাকে এবং তার মধ্যে বেশ কয়েক মাস আগে তার মধ্যে একটি বিস্তৃত রোম্যান্স আবিষ্কার করতে পরিচালিত করেছিল। অ্যালগারন তার সম্পর্কে সিসিলির আগ্রহের অংশটি আর্নেস্ট নাম থেকে উদ্ভূত হওয়ার বিষয়ে শিখার জন্য কম জাগ্রত হন, যা অজ্ঞান হয়ে গ্বেডোলেনকে প্রতিধ্বনি করে বলেছিলেন, “পরম আত্মবিশ্বাসকে অনুপ্রাণিত করে।”

আর্নেস্টকে নিজেকে খ্যাতিযুক্ত করার বিষয়ে দেখার জন্য স্থানীয় রেক্টর ডাঃ চসুবলের সন্ধানে যান অ্যালজারন। এদিকে, জ্যাককে অপ্রত্যাশিত পরিদর্শন করার সিদ্ধান্ত নিয়ে গওয়েনডোলেন পৌঁছেছেন। Gwendolen বাগানে প্রদর্শিত হয়, যেখানে সিসিলি চা অর্ডার এবং হোস্টেস খেলার চেষ্টা করে। সিসিলির কোনও ধারণা নেই যে গোয়েনডোলেন জ্যাকের জীবনে কীভাবে পরিসংখ্যান করেছিলেন এবং তার পক্ষে গোয়েনডোলেনের ধারণা নেই যে সিসিলি কে। গোয়েনডোলেন প্রথমে ভাবেন যে সিসিলি মনোর হাউসে একজন দর্শনার্থী এবং সিসিলি হ’ল “মি। ওয়ারথিং ওয়ার্ড। “তিনি উল্লেখ করেছেন যে আর্নেস্ট কখনও ওয়ার্ড থাকার কথা উল্লেখ করেনি, এবং সিসিলি ব্যাখ্যা করেছেন যে এটি আর্নেস্ট ওয়ার্থিং নয় যিনি তার অভিভাবক ছিলেন তবে তাঁর ভাই জ্যাক এবং বাস্তবে তিনি আর্নেস্ট ওয়ার্থিংয়ের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন। গোয়েনডোলেন উল্লেখ করেছেন যে তিনি নিজে আর্নেস্ট ওয়ার্থিংয়ের সাথে জড়িত থাকায় এটি অসম্ভব। চা পার্টি বিনয়ের যুদ্ধে অধঃপতিত হয়।

জ্যাক এবং অ্যালগারন এই দ্বন্দ্বের চূড়ান্ত দিকে পৌঁছেছিল, প্রত্যেকে ডঃ চসুবলের সাথে পৃথকভাবে সেদিনের পরে আর্নেস্টের নামকরণ করার ব্যবস্থা করেছিলেন। যুবতী মহিলার প্রত্যেকটি ইঙ্গিত করে যে অন্যটি প্রতারিত হয়েছে: সিসিলি গুয়েনডোলেনকে জানিয়েছিলেন যে তার বাগদত্তার সত্যিকার অর্থেই নাম জ্যাক এবং গোয়েনডোলেন সিসিলিকে জানিয়েছিলেন যে তাকে সত্যই অ্যালজারন বলা হয়। এই দুই মহিলার জ্যাকের ভাই আর্নেস্ট কোথায় রয়েছে তা জানতে চাওয়া, যেহেতু দু’জনই তার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন। জ্যাক স্বীকার করতে বাধ্য হয় যে তার কোনও ভাই নেই এবং আর্নেস্ট একটি সম্পূর্ণ কল্পকাহিনী। উভয় মহিলা হতবাক এবং ক্রুদ্ধ, এবং তারা হাতের বাড়ির হাত ধরে অবসর নেয়।

Act তৃতীয়টি মনোর হাউসের ড্রইংরুমে সংঘটিত হয়, যেখানে সিসিলি এবং গুয়েনডোলেন অবসর নিয়েছিলেন। জ্যাক এবং অ্যালগারন বাগান থেকে প্রবেশ করার সময় দুটি মহিলা তাদের মুখোমুখি হন। সিসিলি অ্যালজারনকে জিজ্ঞাসা করলেন কেন তিনি তার অভিভাবকের ভাই হওয়ার ভান করেছিলেন। অ্যালগারন তাকে বলে যে তার সাথে দেখা করার জন্য সে এটি করেছে। গেন্ডোলেন জ্যাককে জিজ্ঞাসা করেছেন যে যতবার সম্ভব লন্ডনে আসার জন্য তার কোনও ভাই থাকার ভান করেছিলেন কিনা, এবং তিনি তার আপত্তিজনক জবাবটিকে নিশ্চিতকরণ হিসাবে ব্যাখ্যা করেছেন। মহিলারা কিছুটা স্বাচ্ছন্দ্যবোধ করলেও নাম ইস্যু নিয়ে উদ্বিগ্ন। যাইহোক, জ্যাক এবং অ্যালগারন যখন গ্যেন্ডোলেন এবং সিসিলিকে জানান যে তারা দুজনেই সেই বিকেলে আর্নেস্টের নামকরণের ব্যবস্থা করেছেন, তখন সমস্ত ক্ষমা হয়ে যায় এবং দু’জন প্রেমিককে আলিঙ্গন করে। এই মুহুর্তে, লেডি ব্র্যাকনেলের আগমন ঘোষণা করা হয়েছে।
The Importance of Being Earnest
লেডি ব্র্যাকনেল লন্ডন থেকে গোয়েনডোলেনকে অনুসরণ করেছেন এবং গন্তেনের দাসীকে তার গন্তব্য প্রকাশের জন্য ঘুষ দিয়েছিলেন। তিনি জানতে চাইছেন কী চলছে। গোয়েনডোলেন আবার জ্যাকের সাথে তার বাগদান সম্পর্কে লেডি ব্র্যাকনেলকে অবহিত করেন এবং লেডি ব্র্যাকনেল পুনরাবৃত্তি করেন যে তাদের মধ্যে একটি ইউনিয়ন প্রশ্ন থেকে যায়। অ্যালগারন লেডি ব্র্যাকনেলকে সিসিলির সাথে তার সম্পর্কে জড়িত থাকার কথা বলেছিলেন এবং তাকে সিসিলির সাথে পরিদর্শন করতে এবং তার সামাজিক সংযোগগুলি অনুসন্ধান করার জন্য অনুরোধ করেছিলেন, যা তিনি জ্যাককে উত্সাহিত করে একটি রুটিন এবং পৃষ্ঠপোষকতার পদ্ধতিতে করেন। তিনি তার সমস্ত প্রশ্নের জবাব নাগরিকতা এবং কটাক্ষের মিশ্রণ দিয়ে শেষ মুহুর্ত পর্যন্ত থামিয়ে রেখেছিলেন যে সিসিলি যে তথ্যটি সত্যিকার অর্থে প্রচুর অর্থের জন্য মূল্যবান এবং বয়সের পরে তিনি আরও উত্তরাধিকারী হিসাবে দাঁড়ালেন। এতে, লেডি ব্র্যাকনেল সত্যিকারের আগ্রহী হন।

জ্যাক লেডি ব্র্যাকনেলকে জানিয়েছিলেন যে, সিসিলির আইনী অভিভাবক হিসাবে, তিনি আলজারনের সাথে তার ইউনিয়নের সম্মতি দিতে অস্বীকার করেছিলেন। লেডি ব্র্যাকনেল পরামর্শ দিয়েছেন যে দুই যুবক কেবল সিসিলির বয়স না হওয়া পর্যন্ত অপেক্ষা করে, এবং জ্যাক তার পিতামহের ইচ্ছার শর্তে সিসিলি পঁয়ত্রিশ বছর বয়স পর্যন্ত আইনত বয়সে আসে না বলে উল্লেখ করে। লেডি ব্র্যাকনেল জ্যাকটিকে পুনর্বিবেচনা করতে বলেছিলেন এবং তিনি উল্লেখ করেছেন যে বিষয়টি পুরোপুরি তার নিজের হাতে রয়েছে। তিনি গ্যোয়েনডোলেনের সাথে তার বিয়ের ব্যাপারে সম্মতি জানানো মাত্রই, সিসিলির অ্যালজারনকে বিয়ে করার জন্য তাঁর সম্মতি থাকতে পারে। যাইহোক, লেডি ব্র্যাকনেল ধারণাটি বিনোদন দিতে অস্বীকার করেছেন। ডাঃ চসুবল উপস্থিত হয়ে সিসিলির গভর্নমেন্ট মিস প্রিজমের কথা উল্লেখ করতে গিয়ে তিনি এবং গওয়েনডোলে চলে যাওয়ার পথে রয়েছেন। এই মুহুর্তে, লেডি ব্র্যাকনেল শুরু করে মিস প্রিজমকে পাঠানোর জন্য অনুরোধ করলেন।

শাসনকর্তা এসে লেডি ব্র্যাকনেলের দৃষ্টি আকর্ষণ করলে, তিনি দোষী এবং ক্ষিপ্ত হয়ে উঠতে শুরু করেন। লেডি ব্র্যাকনেল অভিযোগ করেছিলেন যে তার আট বছরের আট বছরের আগে বাচ্চাকে নিয়ে তার বোনের বাড়ি ছেড়ে চলে এসেছিলেন এবং কখনও ফিরে আসেন নি। তিনি জানতে চান যে শিশুটি কোথায় রয়েছে to মিস প্রিজম স্বীকার করেছেন যে তিনি জানেন না, তিনি ব্যাখ্যা করেছিলেন যে তিনি বাচ্চাকে হারিয়েছেন, অনুপস্থিতিতে এটি একটি হ্যান্ডব্যাগে রেখেছিলেন যেখানে তিনি লিখেছিলেন একটি উপন্যাসের জন্য পাণ্ডুলিপিটি স্থাপন করেছিলেন। জ্যাক জিজ্ঞাসা করল ব্যাগটির কী হয়েছিল, এবং মিস প্রিজম বলে যে তিনি এটিকে একটি রেলস্টেশনের ক্লকরুমে রেখেছিলেন। জ্যাক আরও তথ্যের জন্য তাকে চাপ দেয় এবং অফসেটে রেস করে চলে যায়, কয়েক মুহুর্ত পরে একটি বিশাল হ্যান্ডব্যাগ নিয়ে ফিরে আসে। মিস প্রিজম যখন ব্যাগটি তাঁর নিশ্চিত করেছে, তখন জ্যাক “মা” বলে চিৎকার করে নিজেকে তার উপরে ফেলেছিল, পরিস্থিতিটি সমাধানের আগে কিছুটা সময় লাগে, তবে খুব বেশিদিন আগে আমরা বুঝতে পারি যে জ্যাক মিস প্রিজমের অবৈধ সন্তান নয় is তবে লেডি ব্র্যাকনেলের বোনের বৈধ সন্তান এবং তাই আলজেরনের বড় ভাই। তদুপরি, জ্যাককে মূলত “আর্নেস্ট জন” নামকরণ করা হয়েছিল। এত বছর জ্যাক অজান্তে সত্য বলে চলেছে: আর্নেস্ট তার নাম, যেমন জ্যাক, এবং তার একটি অ-তত্ত্বীয় ছোট ভাই brother অ্যালগারন রয়েছে। দম্পতিরা আবারও আলিঙ্গন করেন, মিস প্রিজম এবং ডা। চসুবল স্যুট অনুসরণ করেন এবং জ্যাক স্বীকার করে যে তিনি এখন “আন্তরিক হওয়ার গুরুত্বপূর্ণ গুরুত্ব” বুঝতে পেরেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *