Home Honours Waiting for Godot by Samuel Beckett Bengali Summary

Waiting for Godot by Samuel Beckett Bengali Summary

Waiting for Godot
Waiting for Godot

ভ্লাদিমির এবং ইস্ট্রাগন নামে দু’জন লোক একটি গাছের কাছে দেখা করে। তারা বিভিন্ন বিষয়ে কথোপকথন করে এবং প্রকাশ করে যে তারা সেখানে গডোট নামে একজনের জন্য অপেক্ষা করছে। তারা অপেক্ষা করার সময়, আরও দু’জন লোক প্রবেশ করল। পোজজো তার দাস লাকিকে বিক্রি করতে বাজারে যাচ্ছেন। তিনি ভ্লাদিমির এবং ইস্ট্রাগনের সাথে কথোপকথনের জন্য কিছুক্ষণ বিরতি দেন। লাকি নাচ এবং চিন্তা করে তাদের বিনোদন দেয় এবং পোজ্জো এবং লাকি চলে যায়।

পোজজো এবং লাকি চলে যাওয়ার পরে, একটি ছেলে প্রবেশ করে ভ্লাদিমিরকে বলে যে সে গোডোটের একজন বার্তাবাহক। তিনি ভ্লাদিমিরকে বলেছিলেন যে গডোট আজ রাতে আসবে না, তবে আগামীকাল অবশ্যই আসবে। ভ্লাদিমির তাকে গডোট সম্পর্কে কিছু প্রশ্ন জিজ্ঞাসা করে এবং ছেলেটি চলে যায়। তাঁর চলে যাওয়ার পরে, ভ্লাদিমির এবং এস্ট্রাগন চলে যাওয়ার সিদ্ধান্ত নেন, তবে পর্দা পড়ার সাথে সাথে তারা সরান না।

পরের রাতে ভ্লাদিমির এবং এস্ট্রাগন আবার গডোটের জন্য অপেক্ষা করার জন্য গাছের কাছে মিলিত হন। লাকী এবং পোজ্জো আবার প্রবেশ করল তবে এবার পোজ্জো অন্ধ এবং লাকী বোবা। পোজজো আগের রাতে দু’জনের সাথে দেখা করার কথা মনে নেই। তারা চলে যায় এবং ভ্লাদিমির এবং এস্ট্রাগন অপেক্ষা করতে থাকে।

"Waiting for Godot" by Samuel Beckett: Bengali (বাংলা) Summary

কিছুক্ষণ পরেই ছেলেটি tersুকে আবারও ভ্লাদিমিরকে বলে যে গডোট আসবে না। তিনি জোর দিয়েছিলেন যে তিনি গতকাল ভ্লাদিমিরের সাথে কথা বলেননি। তিনি চলে যাওয়ার পরে, এস্ট্রাগন এবং ভ্লাদিমির চলে যাওয়ার সিদ্ধান্ত নেন, কিন্তু আবার তারা পর্দা পড়ার সাথে সাথে নাটকটি শেষ করে না।